Kayaking in Bangladesh(কাপ্তাই)

                      
kayaking

যদি আপনাকে জিজ্ঞাসা করা হয় নদীতে নৌকা দিয়ে চড়তে কেমন লাগে!!নিশ্চই বলবেন,ভালোই লাগে!এবার যদি পালটা প্রশ্ন করা হয়,আপনাকে যদি কয়েক মুহুুর্তের জন্য নৌকায় শুধু চড়তে না, চালাতেও দেওয়া হয় তখন কেমন বোধ করবেন!!নিশ্চই এমন অভিজ্ঞতা আগে হয়নি।হলেও ৫/১০ মিনিটের বেশী স্থায়ী হয়নি।
তো,হয়ে যাক না নতুন কোন অভিজ্ঞতা।

নিজ হাতে নৌকা চালানোর অভিজ্ঞতাটা নিতে চলে আসুন 'কাপ্তাই কায়াক ক্লাব'।মনোরম পরিবেশে কর্ণফুলী নদীর খরস্রোতা পানিতে কায়াকিং করতে পারবেন যতক্ষন খুশি ততক্ষন।
একটি কায়াকিং বোটে সর্বোচ্চ ২ জন উঠতে পারবেন।যারা সাতার পারেন না তাদেরকে কায়াকিং এর আনন্দ থেকে বঞ্চিত করছে না কায়াক ক্লাব।সবার জন্যই আছে লাইফ জ্যাকেটের ব্যবস্থা।জরুরী প্রয়োজনে ঘাটে রাখা আছে ইঞ্জিন নৌকা।কায়াক ক্লাব কর্তৃপক্ষ বোট ভাড়া দেয় আধা ঘন্টা এবং এক ঘন্টা হিসেবে।আধা ঘন্টা কায়াক করলে ১৫০টাকা(২ জন) এবং ১ ঘন্টা কায়াক করলে ৩০০টাকা(২ জন)।তবে চুয়েট এবং সুইডেন পলিটেকনিকনিকাল ইন্সটিটিউট এর স্টুডেন্টদের জন্য ঘন্টা প্রতি ২০০ টাকাএবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টদের জন্য ঘন্টাপ্রতি ২৫০ টাকা করে রাখে।
তবে আর দেরী কেনো!ঘুরে আসুন কাপ্তাই কায়াক ক্লাব থেকে এবং অর্জন করুন নতুন কোনো অভিজ্ঞতা। 
কিভাবে যাবেনঃ
মনে একটা প্রশ্ন আসতে পারে,চট্টগ্রাম থেকে কাপ্তাই যাওয়ার উপায় কি!শহরের যেকোন প্রান্ত থেকে চলে আসুন বহদ্দারহাট বাস টার্মিনালে।সেখানে কাপ্তাই যাবার বাস পাওয়া যায়।কন্ট্রাক্টরকে বলবেন জুম রেস্তোরা নামিয়ে দিতে।ভাড়া নিবে ৬৫ টাকা।জুম রেস্তোরার পাশেই কায়াক ক্লাব। 
ঢাকা থেকে যারা আসতে চান তাদের জন্য কাপ্তাইয়ের সরাসরি বাস আছে শ্যামলী কিংবা সৌদিয়ার।এছাড়া অন্য বাসে বা ট্রেনে করে চট্টগ্রাম এসে লোকাল বাসে করে বহদ্দারহাট টার্মিনাল চলে আসবেন এবং উপরের নির্দেশনাটি লক্ষ্য করুন। 

kaptai lake
                                                                   কাপ্তাই লেক
খাওয়া দাওয়াঃ
দুপুরের খাবারের জন্য পাশেই আছে 'ফ্লোটিং প্যারাডাইজ' রেস্টুরেন্ট।খাবারের মান ভাল এবং দামও স্বাদের সাথে মানানসই। সাথে ঘুরে আসতে পারেন 'শেখ রাসেল এভিয়ারি পার্ক'।পার্কে গেলে আপনি ১৫ মিনিটের ক্যাবল কার রাইড উপভোগ করতে পারবেন।একটা ক্যাবল কারে সর্বোচ্চ ৬ জন উঠা যায়।প্রতিজনকে গুনতে হবে ২৩০ টাকা সাথে পার্কে এন্ট্রি ফি ২৩ টাকা।

কাপ্তাই ঘুরে আসুন,নতুন কিছু জানুন এবং একদিনের জন্য মাঝি বনে যান 


লেখকস্বরুপ ভৌমিক অন্তু

Comments

  1. Nice post.
    Go this winter season with a huge range of luxurious Faux Fur. From Faux Fur coats to faux fur vest in all style and in range of stunning colours. Whether it is a pop of colour with our dazzling carroty Artificial fur vest or an understated classic look with our best selling long faux fur vest, there is always a waiting style for you.

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

University of Chittagong

Furamon Pahar(ফুরামন পাহাড়)

Bashbaria Sea Beach