Tuesday, March 21, 2017

ফুরামন পাহাড়




                                                                   ফুরামন পাহাড়

কেউ বলে ১৮০০ ফুট, জিপিএস বলে ২০০০ ফুট, যাই হোক, কথা বলছিলাম, রাঙামাটির সদরের সব থেকে বড় পাহাড় ফুরামন থেকে (Fura Mown)।
সেমিস্টার ফাইনাল এর প্যারা শেষে ভাবলাম একটু পাহাড় থেকে ঘুরে আসি। কিন্তু বান্দরবান যাবার ফুরসত ছিলনা। তাই ভাবলাম চট্টগ্রাম থেকে একদিনের ট্যুরে কোন পাহাড়ে ঘুরে আসি।বন্ধুবর মুরাদ মাহমুদ  ভাই ও ফুরামনে ট্রাকিং করার মচতকার এক প্লান নিয়ে হাজির একই সময়। বন্ধুবর কাউছার আহমেদ  ও সায় দিয়ে দিল। আমার তো পোয়া বারো।
সব ঠিকঠাক করে বি আর টি সি বাস স্ট্যান্ড থেকে রওনা দিলাম সকাল ৭টার বাসে রাঙামাটির উদ্দেশ্যে।নামলাম মানিকছড়ি বাজারে । বাজারের ওপরেই ইউসুফ ভাইয়ের দোকান। হাল্কা নাস্তা সেরে সি এন জি নিলাম। ফুরামন যাব বললেই নিয়ে যাবে। ৮০-৯০ টাকা যার থেকে যেভাবে পারে নে। একেবারে পাহাড়ের গোড়ায় নামায় দিবে।।
ফ্রানক্লি বলি, যারা ট্রাকিং এ নতুন, তাদের জন্য খুব পারফেক্ট একটা প্লেস। প্রচুর খাড়াই আছে পুরা রাস্তা ধরে। একেবারে পাহাড়ের চুড়ায় আছে বৌদ্ধ মন্দির আর ভাবনা কেন্দ্র।

                                       

তবে সব থেকে সেরা ফিলিংস হচ্ছে পুরা রাঙা মাটি শহর টা কে প্রানভরে দেখতে পাবেন। দিগন্তে কাপ্তাই হ্রদের নিল চকচকে জলরাশি আর অগুনিত সবুজ পাহাড়, আর সবার উপরে আপনি।
ক্যাম্পিং করার অনুমতি নেই। বিজিবি বলেছিল সন্ধ্যার আগে ব্যাক করতে। তাই আপাতত ব্যাক করতে হয়ে ছিল। না হলে সত্যি আসতে মন চাইছিলনা এতটাই সুন্দর ফুরামন।

রুট (from Chittagong): বি আর টি সি কাউন্টার - মানিকছড়ি বাজার - ফুরামন


লেখকঃ জয় কুমার শীল