Nafakhum..

নাফাখুমঃ
 
 
২৯/১১/২০১৬-রাতে আমরা আমাদের ৫ জনের একটি দল নিয়ে কলাবাগান থেকে বান্দরবনের উদ্দেশে যাত্রা শুরু করি।
বাস-shamoli poribahan (Non-AC)
Departing time- 23:00
Per ticket - 620 tk

৩০/১১/২০১৬- প্রথম দিন:

* বান্দরবন বাসস্ট্যান্ডে নামি সকাল 7:30 এর দিকে। সেখানে hotel Hill view তে নাস্তা করি। 350 tk র মত নাস্তার বিল হয়েছিল। চান্দেরগাড়ি ঠিক করাই ছিল। 8:30 এ যাত্রা শুর করলাম থাঞ্ছির উদ্দেশে। পথে চিম্বুক, নীলগিরিতে নেমে কিছুটা সময় ছিলাম। থাঞ্ছিতে সীমান্ত অবকাশে পৌছাই 3:30 এর দিকে। বিকাল আর রাতে ওইখানেই ছিলাম। পাহাড়ের উপর থাকে সূর্যাস্তটা ছিল অদ্ভুত সুন্দর। বুকিং করে যাবেন।
Contact no: 01550553997
Per night cost : 2000 tk+500 tk (2+1)
3500 tk (VIP)
Meal cost : Around 250 tk per person
Boat cost : 4000 tk (5-6 person)
Online এ বুকিং দিতে পারবেন। ওরাই আপনাকে নৌকা ভাড়া করে দিবে আর গাইড দিয়ে দিবে রেমাক্রি পর্যন্ত। রাতে থাঞ্ছি বাজারে কিছুক্ষণ ঘুরাঘুরি করে ব্রিজে গেলাম তারা গোনার জন্য। অনেকটা সময় ছিলাম সেখানে।


০১/১২/২০১৬- দিতীয় দিন:

* নাস্তা করে ঘাট থাকে নৌকায় উঠতে উঠতে তখন বাজে 7:40।এবারের গন্তব্য নাফাখুম। এই পথের ভ্রমণটা ছিল খুবই রোমাঞ্চকর। যাওয়ার পথে রাজা পাথর আর তিন্দু বাজার পরবে। রেমাক্রি পৌছাতে পৌছাতে আমাদের 9:30 এর মত বেজেছিল। ঐখানে লোকাল গাইড ঠিক করে আমরা আমাদের ট্র্যাকিং শুরু করলাম নাফাখুম এর উদে৸শ্যে। গাইড ভাড়া ৫০০ টাকা। 15-20 মিনিট হাটার পর কিছু আদিবাসীদের দোকান পড়বে। ডিম, কলা, পানি খেয়ে নিবেন ঐখান থাকে। ছবি তোলার জন্য খুব একটা সময় না নিলে 11:30 এর মধ্যে পৌঁছে যাবেন নাফাখুম। তারপর যা দেখবেন সেটি লিখে প্রকাশ করাটা কঠিন। ঝরনার দিকে যাবার পাথরগুলো স্বভাবতই অনেক পিচ্ছিল, কাজেই সতর্কতা অবলম্বন করা বাঞ্ছনীয়। 12:45 এর দিকে ফিরতি রাস্তা ধরলাম রিমাক্রির দিকে। 13:40 এর দিকে আমরা রিমাক্রি বাজারে পৌঁছে যাই। 14:00 এর দিকে নৌকায় উঠে থাঞ্ছি ঘাটে পৌছাই 3:30 এর দিকে। বাজারে খাওয়া দাওয়া করে, সোজা সীমান্ত অবকাশে সূর্যাস্ত । হাল্কা নাস্তা নিয়ে যেতে পারেন, কারণ রাতে আর নামতে ইচছা করবে না।

                                                                        নাফাখুম
 
* চান্দেরগাড়ি ভাড়া- বান্দরবন-থাঞ্ছি-বান্দরবন। ৭৫০০-৮০০০ টাকা। ১০-১১ জন বসতে পারবেন । দিতীয় দিন আপনার গাড়ির কোন দরকার হবে না। আপনি সেইভাবে কথা বলে নিবেন আর যাওয়ার পথে নীলগিরিতে থামলে ২৫০ টাকা টোল এবং জন প্রতি ৫০ টাকা লাগবে।
Contact no: kasem- 01859390525
Babu- 01557661399


০২/১২/২০১৬- তৃতীয় দিন:

* সকালে নাস্তা করে থাঞ্চি থাকে 8:50 এর দিকে চান্দেরগাড়িতে করে রওনা দিলাম বান্দরবনের উদ্দেশ্যে। মাঝখানে শৈলপ্রপাত এ থামেছিলাম কিছুক্ষণের জন্য। ঐখানে মাখানো আনারসটা বেশ মজার ছিল।11:30 এর দিকে আমরা আমাদের গন্তব্যে পৌছাই। সেখান থাকে Golden temple। এক থাকে দের ঘণ্টার মধ্যে বান্দরবন শহরে ফিরে আসা সম্ভব। লোকাল অটোতে গেলে ২৫০ টাকার মত লাগবে আসা-যাওয়াতে। 13:00 টার দিকে পূর্বানীতে করে চট্টগ্রামের দিকে রওনা দিলাম। বাস ভাড়া- ১১০ টাকা। চট্টগ্রামে শাহ্‌ আমাতন ব্রিজের উপর থাকে কর্ণফুলী নদীতে সূর্যাস্তর খানিকটা দর্শন নিয়েছিলাম। চট্টগ্রামে খাওয়াদাওয়া করার জন্য Greedy Guts Restrurent এ গেলাম। সেখানে Seafood Paella খেয়ে ঢাকার বাসে উঠলাম। 18:30 র মধ্যে চট্টগ্রাম থাকে ঢাকার সব বাস ছেড়ে দেয়। আমরা 19:00 টায় ভাগ্যক্রমে ইউনিকের একটা বাসে পাই আর সেটা দিয়েই 1:30 র দিকে ঢাকা পৌছাই। বাস ভাড়া- ৪৮০ টাকা।
 
লেখকঃ Mostofa Meraj Pasha

Comments

Popular posts from this blog

University of Chittagong

Furamon Pahar(ফুরামন পাহাড়)

Bashbaria Sea Beach